রবিবার, ১৬ জানুয়ারী, ২০১১

প্রবাসের রান্নাঘরঃ মোরগ পোলাও

আবারো নিজের রেসিপি নিজের ইচ্ছামত সাজিয়ে রান্নার চেষ্টা। এবারের আইটেম মোরগ পোলাও।


যা লাগবেঃ
পোলাও এর চাল দুকাপ, মোরগের দুইটা রান, কাঁচা মরিচ, পেয়াজ, তেল, গরম মসলা, আদা-রসুন পেষ্ট, দই, ধনিয়াপাতা। [আমি ২জনের পরিমান করে রান্না করেছি, পাঠক ইচ্ছামত পরিমান কমবেশি করতে পারবেন আনুষাঙ্গিক আইটেম কম বেশি করে। এমনকি বিভিন্ন মসলা যেমনঃ দারুচিনি-এলাচ-লবঙ্গ-জায়ফল-জয়ত্রী ব্যবহার করতে পার স্বাদ আর ঘ্রানে নতুনত্ব আনতে। প্রবাসে যেহেতু একা থাকি আর মসলা প্রাপ্তিতে সমস্যা বিধায়, নূন্যতম যা না হলে নয় সেগুলি দিয়েই রান্নার চেষ্টা ]


যেভাবে শুরু করবেনঃ
প্রথমে মোরগের রান দুটি ভালো করে ধুয়ে নিয়ে পানি ঝরতে দিন। এবার দই (পরিমানটা হবে এমন যাতে সব মাংস ভালোভাবে মাখানো যায়) আর আদা-রসুন পেষ্ট দিয়ে মাংস ভালোভাবে মাখিয়ে নিয়ে একটা বক্সে করে রেখে দিন মেরিনেট করার জন্য। নূণ্যতম দুই ঘন্টা, তবে সারারাত রাখতে পারলে আরো ভালো।

 এবার পোলাও এর চাল ধুয়ে নিন। সস্প্যান ধুয়ে নিয়ে চুলায় দিন, তেল দিয়ে হাল্কা আচে পেয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেয়াজ এর রঙ বদলানো শুরু করলে এতে দিন (লবনের পরিমানটা হবে পোলাও আর মাংসের জন্য), সামান্য গরম মসল্লা আর কাঁচা মরিচ কেটে দিন। নরম হয়ে আসলে এবার পোলাও এর চাল ঢেলে দিন। এই সময় সামান্য পরিমান আদা-রসুন পেষ্ট দিতে পারেন। ভালো ভাবে নেড়ে নেড়ে ভাজতে থাকুন। যখন লেগে আসতে শুরু করবে, তখন গরম পানি দিন (পরিমান হবে চালের দ্বিগুন) মাঝে মাঝে নাড়িয়ে দিন। পানি যখন কমে আসবে তখন অর্ধেক চাল উঠিয়ে নিন।

এবার মেরিনেট করা মাংস সস্প্যানে থাকা বাকি অর্ধেক আধাসিদ্ধ চালের উপড় ঢেলে দিন। এই সময়ে কিসমিচ, বাদাম দেয়া যেতে পারে। যদি লবন আগে থেকেই পরিমানমত দিয়ে থাকেন, তাহলে মাংস ঢেলে দেবার পর লবনের আর দরকার নেই) এবার তুলে রাখা বাকি চাল ঢেলে দিন। চামুচ দিয়ে ভালো করে এই আধাসিদ্ধ চাল বিন্যস্ত করুন যাতে মেরিনেট করা মাংস পুরোপুরি ঢাকা পড়ে চালের মাঝে। এবার ঢাকনা দিয়ে ঢেকে এর চারপাশে আটার পেষ্ট দিয়ে বাতাস বের হওয়ার পথ বন্ধ করুন। 

চুলার জ্বাল একেবারে কমে দিয়ে এক ঘন্টা এভাবে রাখুন। খাওয়ার একেবারে আগমূহুর্তে ঢাকনা খুলে গরম গরম পরিবেশন করুন।
এবার ইচ্ছা করলে পেয়াজ ভেজে কাচ্চির উপড়ে দিয়ে পারেন, সাথে আরো আনুষাঙ্গিক আইটেম .........

[মেরিনেট করা মাংস এবং ঢাকানার চারপাশে আটার পেষ্ট দেওয়ার ছবি দেখতে এই পোষ্ট দেখুন]
Share/Bookmark

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top