রবিবার, ৬ অক্টোবর, ২০১৩

এগ-চিকেন-ভেজিটেবল ফ্রাইড রাইস [উইথ বোনাস প্যাক]

এই রেসিপিতে একেবারে হাতের কাছে সহজলভ্য আইটেমগুলো দিয়ে রান্না করা হয়েছে, আশা করি ভালো লাগবে।

উপকরণঃ
✎ আতপ চাল ২ পট (রাইস কুকারের পট)
✎ পেঁয়াজ কুচি ১ কাপ
✎ কাঁচা মরিচ ৫/৬টি
✎ গাজর কুচি দেড় কাপ
✎  বরবটি হাফ কাপ
✎ বাঁধা কপি কুচি দেড় কাপ
✎ হাড় ছাড়া মুরগীর মাংস-টুকরো করে কাটা ১ কাপ

✎ মুরগীর মাংসের ফ্রাই এর জন্য ২পিস হাড় ছাড়া
✎ আদা-রসুন পেষ্ট দুই চা চামচ
✎ ৩টি ফেটানো ডিম
✎লবন, গরম মসলার গুড়া, কিঞ্চিৎ মাংসের মসলা ( না হলেও সমস্যা নাই)
✎ হাফ কাপ দুধ
 ✎ এক স্লাইস পাউরুটি
✎ তেল এক কাপের একটু কম

এবার তাহলে উপকরণগুলো হাতের কাছে রেডি করে নিনঃ




রান্নার প্রণালীঃ
প্রথমে আতপ চাল ধুয়ে নিয়ে রাইস কুকারে ভাতের মত করে রান্না করুন, পানি একটু কম দিতে হবে যেন ঝরঝরে ভাত হয়। ওদিকে আতপ চালের ভাত রান্না হোক,


এবার সব মাংসগুলিকে ছোট একটা বক্সে নিয়ে তাতে ১/৪কাপ দুধ, এক চামচ আদা-রসুন পেষ্ট, একটু লবন দিয়ে ভালোভাবে মেখে একঘন্টার মত ফ্রিজে রেখে দিন। এবার পেয়াজ, বাঁধাকপি, গাজর, বরবটি ছবির মত করে কাটুন। শুধু গাজর কুচিগুলো হালকা সিদ্ধ করে নিন। ডিমগুলো ফেটিয়ে নিন।

এবার বোনাস আইটেম আগে :)
ফ্রিজে রাখা হাড়ছাড়া বড় দুই টুকরো মুরগীর মাংসকে ফেটানো ডিমে ভিজিয়ে রাখুন ১০ মিনিট, এবার পাউরুটির চারদিক কেটে সাদা অংশকে হাত দিয়ে গুড়া করুন। এরপর ফেটানো ডিমে রাখা মাংসের টুকরোগুলোকে এই পাউরুটির গুড়োতে ভালো করে মেখে নিন, খেয়াল রাখুন মাংসের পুরোটাই যেন পাউরুটির গুড়া দিয়ে ভালোভাবে ঢেকে যায়।
এবার ফাইপ্যানে হালকা আচে তেল গরম করুন, তেল হালকা বাদামী হলে পাউরুটির গুড়োর প্রলেপ দেওয়া মাংসের টুকরাগুলি তেলে ছাড়ুন। হাল্কা আচে ভাজতে থাকুন লালচে হওয়া পর্যন্ত। ভাজা হয়ে গেলে উঠিয়ে রাখুন।

এবার ফ্রাইড রাইস রান্নার প্রণালীঃ

ঐ একই তেলের কিছু অংশ উঠিয়ে রাখুন, এরপর ফেটানো ডিম দিন আর নাড়তে থাকুন যেন ঝুরি ঝুরি হয় নিচের ছবির মত।

এবার ডিমের ঝুরি তুলে বাকি তেলে ঢেলে পেয়াজ কুচি ছেড়ে দিন, বাকি আদা-রসুন পেষ্ট এবং লবন দিন। লবনের পরিমান এখানেই এমন ভাবে দিন যেন সব্জি, ছোট টুকরো করা মুরগীর মাংস এবং রাইস সবকিছুর জন্য পরিমিত হয়। 

বাদামী রঙ হয়ে আসলে এবার এতে ছোট ছোট টুকরো করা মুরগীর মাংসের টুকরোগুলো দিন, এই সময় সামান্য দুধ দিয়ে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

মাংস সিদ্ধ হলে এতে একে এক বরবটি, বাঁধাকপির টুকরো  দিন, একটু পর সিদ্ধ করা গাজর কুচি ঢেলে ভালো করে নাড়তে থাকুন।
সব আইটেমগুলো মাখামাখি এবং সিদ্ধ (গলিয়ে যেন না যায়) হয়ে গেলে একটু একটু করে পানি ঝরানো আতপ চালের ভাত দিন আর নাড়তে থাকুন যেন সবগুলো ভালো ভাবে মিশিয়ে যায়। এভাবে একটু একটু করে সব ভাত মিশিয়ে নিন।


সব ভালো ভাবে মিশিয়ে নেবার পর এবার ডিমের ঝুরি গুলি একটু একটু করে দিয়ে পুরো ফ্রাইড রাইসের সাথে মাখিয়ে নিন। সবশেষে নিচের মত ফাইনাল প্রোডাক্ট পেয়ে যাবেন।



Share/Bookmark

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top