রবিবার, ১৫ আগস্ট, ২০১০

প্রবাসের রান্নাঘরঃ সহজিয়া পদ্ধতিতে পুডিং বানানোর রেসিপি

সাপ্তাহিক ছুটি তার উপড় আবার রোজার দিন, আলসেমিতে পেয়ে বসেছিল। তাই ভাবলাম রান্নাবান্নায় সময় কাটাই। যেই ভাবা সেই কাজ। কিন্তু দরকারী একটা বাসনের অভাবে পরিকল্পনা প্রায় ভেস্তে যাইতেছিলো, পড়ে খাঁ খাঁ রোদে ক্যাম্পাসের পাশের শপিং মল থেকে নিয়ে আসলাম, কারন মাথায় যখন একবার এসেছে, সেটাকে কাজে পরিনত না করেও শান্তি পেতাম না। ভাবলাম পরে ব্লগে শেয়ার করবো, আবার ভাবলাম প্রথমবার চেষ্টা করছি কেমন না কেমন হয়, ক্যামেরা আর বের করতে ইচ্ছা করলো না, কিন্তু এখন আফসোস হচ্ছে প্রারম্ভিক ছবি না তোলার জন্য। যাহোক বিস্তারিততে আসি সহজিয়া পদ্ধতিতে কিভাবে পুডিং বানাবেন....ইহা ব্যাচেলর, বিবাহিত ব্যাচেলর থেকে শুরু করে আপামর জনতার কাজে লাগবে আশা করি

উপকরনঃ ৫টি ডিম, হাফ লিটার দুধ, এককাপ চিনি (অথবা পরিমান মত)। এছাড়া কিচমিচ/ঘী/পেস্তা-বাদাম ঐচ্ছিক।

প্রণালী: প্রথমে পাতিল/সসপ্যানে হাফ লিটার দুধ নিয়ে চুলায় দিন। মাঝে মাঝে নাড়িয়ে দিন যাতে পড়ে না যায় আর সর না পরে। একই সময়ে একটা বাটিতে ডিম ৫টি ভেঙ্গে নিন, সাথে চিনি মিশিয়ে ভালো ভাবে ফেটিয়ে নিন। এবার চুলায় তপ্ত হতে থাকা দুধের পরিমান অর্ধেকে আসলে নামিয়ে রাখুন, ঠান্ডা হবার জন্য। দ্রুত ঠান্ডা হবার জন্য কোন পানির পাত্রে সসপ্যান/পাতিলটি রাখুন দুধ দ্রুত ঠান্ডা হবে। পুরোপুরি ঠান্ডা হলে, এবার ডিম+চিনির মিশ্রন এই দুধে মিশিয়ে নিয়ে। আবার ভালো করে ফেটিয়ে নিন, যাতে সুষম মিশ্রন হয়।

এবার সামান্য চিনি নিন আর একটা স্টিলের বোলে, যেটার সেপে পুডিং বানাবেন। সামান্য আচিয়ে নিন, যাতে চিনি গলে তলায় লালচে আবরন তৈরি করে। এটা পুডিং এর কাভার হিসাবে ভালো দেখাবে, যদিও আমার তা হয়নি, বেশি তাপে কালচে হয়ে গিয়েছিলো।

এবার দুধ+ডিম+চিনির মিশ্রনটি এই বোলে ঢালুন। একটা সসপ্যানে পানি নিন এমন পরিমানে যাতে এই বোল ঐ সসপ্যানে রাখলে পানির উচ্চতা বোলের অর্ধেকের বেশি না হয়। এবার চুলায় হালকা তাপে চালু করুন, ডাকনা দিয়ে সসপ্যান ঢেকে দিন। পানি উত্তাপে বাস্প হবে, আর সেই বাস্পে মিশ্রনটি জমে পুডিং এ পরিনত হবে। মাঝে মাঝে খেয়াল রাখুন যাতে সসপ্যান থেকে পানি না যায় ঐ মিশ্রনে, তাহলে জমবে না। আধা ঘন্টার মাঝে নিচের ছবির মত পুডিং তৈরি হবে, যদি না চিনি+ডিম+দুধ এর মিশ্রন তৈরিতে কোন সমস্যা না হয়।


Share/Bookmark

৬টি মন্তব্য:

নামহীন বলেছেন...

jotil ...........

সুপ্তি বলেছেন...

:) বাহ! আমার আম্মু বানাতে পারে। আমি বানাতে গেলে সব নষ্ট হবে। সামুতে দেন নি ভাইয়া? - বাবুনি সুপ্তি

♛মুকুট♛ বলেছেন...

@কারিম ভাই, ধন্যবাদ :-)

@সুপ্তি, সামুতে গালাগালি আর ইসলাম ধর্মকে নিয়ে চরম অবমাননাকর মন্তব্য ও পোষ্টের পরেও আরিল+জানা-র নির্লিপ্ততার প্রতিবাদ স্বরুপ আপাতত সামুতে ব্লগিং বিরতি দিয়েছি

হাসিন বলেছেন...

বাহ !! আপনার বাগানবাড়ি দেখি খুব খুব সুন্দর হয়েছে !!! ডিজাইন্টা বেশ !!

♛মুকুট♛ বলেছেন...

@হাসিন, ধইন্যাপাতা

♛মুকুট♛ বলেছেন...

@সুপ্তি, স্যরি অনেক আগের কমেন্টস এ রিপ্লাই করা হয়নি। এখন অবশ্য ইমেইল সেট করে দিয়েছে, মন্তব্য করলেই নোটিফিশন পাই :)

ব্লগে আর লেখালেখি করা হয় না, এজন্য দেয়া হয়নি। এখনও কেরামেল করা শিখতে পারলাম না :( খালি পুড়ে যায় :(


@নামহীন, ধন্যবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top