রবিবার, ২২ আগস্ট, ২০১০

প্রবাসের রান্নাঘরঃ আলু দিয়ে মুরগী ভূনা

উত্তরাঞ্চলের মানুষদের কাছে আলু খুবই জনপ্রিয়, বগুড়ার হওয়ায় আমিও এর ব্যতিক্রম নই। যেকোন ধরনের তরকারীতে আমরা আলু খেতে অভ্যস্ত। যদিও দেশের দক্ষিণাঞ্চলে আলু মানেই শুধু মাংসের তরকারিতে। যাহোক, আজকের রেসিপিও মাংসের সাথে আলু, ফলে এই আইটেম সারা বাংলাদেশেই প্রযোজ্য।

 আজ আলু দিয়ে মুরগীর মাংস ভূনার রেসিপি, অবশ্যই আমার স্টাইলে। যা যা লাগবেঃ
১। মুরগীর মাংস (পরিমান মত)
২। আদা-রসূন পেষ্ট, মুরগীর মসল্লা, তেল, পেয়াজ (বেশি পরিমান)
৩। আলু।


প্রথমে মাংস প্রয়োজন মত সাইজে কেটে ধুয়ে নিন, এরপর পেয়াজ চিকন লম্বা ফালি করে কেটে নিন। মসলা+মুরগী+পেয়াজ সাথে সামান্য তেল একসাথে ভালোভাবে মাখিয়ে নিন। ফ্রিজে রাখুন ঘন্টাখানেক। এখন আলুর খোসা ছড়িয়ে সাইজমত কেটে নিন। এবার সসপ্যানে বেশি পরিমান তেল ঢেলে চুলায় দিন, হাল্কা বাদামী হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মাংস ফ্রিজ থেকে বের করে সসপ্যানে  দিন। পারলে আরো কিছু পেয়াজ  এই সময়ে দিতে পারেন,  খেয়াল রাখুন পেয়াজ যেন না পুড়ে যায়, মাংস লালচে হয়ে ওঠে। মাংস লালচে ভাব আসলে সামান্য পানি দিয়ে কাটা আলুগুলি ঢেলে দিন, এবার ঢাকনি লাগিয়ে দিন সস্প্যানে। মাঝে মাঝে চেক করুন পুড়ে যাতে না যায়, আলু সিদ্ধ হচ্ছে কিনা দেখতে হবে মাঝে মাঝে।  পানির পরিমান বেশি হলে ঢাকনা খুলে রাখুন, কমে যাবে। প্রয়োজনীয় রস রস ভাব থাকা অবস্থায় নামিয়ে নিন। আশা করি নিচের মত রান্না হবে।



Share/Bookmark

৩টি মন্তব্য:

Shahadat Udraji বলেছেন...

http://www.choturmatrik.com/blogs/%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%BE%E0%A6%A4-%E0%A6%89%E0%A6%A6%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%9C%E0%A7%80

নামহীন বলেছেন...

লবণ তো দিলান না

♛মুকুট♛ বলেছেন...

ha ha ha......

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top