শুক্রবার, ৬ আগস্ট, ২০১০

জাপানের ডায়েরীঃ সেমিনার হাউস

আমার এখানে ইউনিভার্সিটির নিয়ম হল ফরেন স্টুডেন্টরা ১মাস ইন্টাঃ হলে থাকতে পারবে! এরপর ২য় বর্ষের পর থেকে আবার এখানে ব্যাক করতে পারবে! এজন্য আমার প্রফেসর আগে থেকে ২য় মাসে জন্য এখানে ইন্টার ইউনিভার্সিটি সেমিনার হাউজ এ আমার থাকার ব্যবস্থা করে রেখেছিলেন! সবচেয়ে মজার ব্যাপার হল, ওখানে সকল আবাসিকদের জন্য একটা করে বাইসাইকেল আছে! আজ সকালে রুমের চাবি আর বাইসাইকেল আনতে গিয়ে পথ হারিয়ে ফেলেছিলাম! কারন জাপানে আসার পর সন্ধ্যার দকে একদিন গিয়েছিলাম ঐ সেমনার হাউজ দেখতে! যাওয়ার পথে আবার সেই ইংজা (ইংরেজি-জাপানি)ভাষার মিশেলে খেই হারিয়ে ফেলা আর কি! আমি বুঝাই এক, আশে পাশের
লোক বোঝে আর এক! একজন দেখি একটু পর তার কার নিয়ে এসেছে, আমাকে পৌঁছাতে, অথচ সেও জানে না লোকেশন:PB-) পরে ওরে বোঝালাম অনেক কষ্টে যে আমি লোকেশনটা আন্দাজ করতে পেরেছি, সামান্য দূরে, হেঁটেই এটুকু যেতে পারব! সাথে ধন্যবাদ দিয়ে বিদায় দিলাম, বেচারা লোকেশন না বুঝেও আমাকে ট্রিপ দিতে এসেছিলো! যা হোক এখটু পর কিছু কিছু স্পেশাল দোকান/গাছ/বাড়ি(১ম বার দেখার সময় এগুলো মনে দাগ কেটে ছিল)দেখে বুঝলাম আমি ঠিকপথেই হাটছি! আমার নতুন এই বাসাটি টিলার উপড়ে অনেক মনে হয় রাঙামাটির মত(উপড়ের ছবি)! আর বাসার ৫০০গজ আগে থেকেই সেই পরিচিত বাংলাদেশের ফসলের জমির মত! যদিও এটা শহুরে ফসলের জমি! হাইওয়ে আবার পাশে আবাসিক বাসা আর ফসলের ক্ষেত! এগুলোরই কিছু আজ আপনাদের জন্য..................
















(৮ই নভেম্বর, ২০০৮)
Share/Bookmark

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top