শুক্রবার, ১৩ আগস্ট, ২০১০

বদলে দিন গুগলের হোমপেজের ব্যাকগ্রাউন্ড

আমরা সবাই ব্রাউজিং করার সময় দরকারী অনেক কিছু খোঁজার জন্য বিভিন্ন সার্চ ইন্জিন ব্যবহার করি। তবে গুগলই মনে হয় সবার ১ম পছন্দ হবে। কারন এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে, যার ফলশ্রুতিতে গুগল শব্দটি ক্রিয়াপদ হিসাবে ডিকশনারিতে স্থান পেয়েছে, যার অর্থ খোঁজা।

যাহোক আসল কথায় আসি, ব্যাপারটা গতকালই খেয়াল করলাম, কবে থেকে শুরু হয়েছে জানি না। গুগলের হোমপেজে (বাংলা গুগল এ এখনও এই সুবিধা আসে নাই) এখন নিজের পছন্দের ব্যাকগ্রাউন্ড ছবি ব্যবহার করতে পারবেন।
গুগলের দেয়া ছবি ছাড়াও নিজের পছন্দের ছবি পিসি থেকে দিতে পারবেন। তবে ছবিগুলি 800 by 600 pixels থেকে ছোট হতে হবে।

নিচের ধাপগুলি অনুসরন করুনঃ

১। গুগলের হোমপেজে যান। নিজের জিমেইল একাউন্ট দিয়ে লগিন করুন।

২। নিচের ছবির মত Change background image এ ক্লিক করুন।


৩। এবার ছবির সোর্স বাছাই করুন, পিসি থেকেও আপলোড করতে পারেন, অথবা নিচের অপশন থেকে ছবি বাছাই করতে পারেন।


তাইলে নিজের পছন্দের ব্যাকগ্রাউন্ড দেখতে পাবেন গুগল এর সার্চ ইন্জিনের পেজে।

Share/Bookmark

১০টি মন্তব্য:

নামহীন বলেছেন...

গুড গুড !
আপনার ব্লগের খবরটা আমাকে জানালেন না ?

মুকুট বলেছেন...

অনেক ধন্যবাদ, বাগানবাড়ি ঘুরে যাবার জন্য।

নামহীন বলেছেন...

কেমন আছেন মুকুট ভাই ?
আপনার বাগানবাড়িতে আসতে পেরে খুব ভালো লাগলো।
শুভ কামনা নিরন্তর।
-মেহেদী।

♛মুকুট♛ বলেছেন...

এইতো ভাই আছি আলহামদুলিল্লাহ। চারিদিকে নেতা নেত্রীদের রাজনীতির জন্য বাংলা ব্লগগুলির প্রতি বিতশ্রদ্ধ, সাথে নাস্তিকতার মুখোশে ইসলাম বিদ্বেষ। তাই যাবর কাটার জন্য, নিজের লেখার একটা বাগানবাড়ি বানিয়ে ফেললাম। ভিজিট করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন মেহেদী ভাই

নামহীন বলেছেন...

ঠিক বলেছেন মুকুট ভাই। এসব ক্যচালে এখন বিরক্ত। ব্লগগুলোর রাজনীতিতে পরিবেশটা আগের মতো আর নেই।
আপনি নিজের জন্য এই বাগানবাড়িটি তৈরি করে খুব ভালো করেছেন।
শুভ কামনা রইল সবসময়।
-মেহেদী

♛মুকুট♛ বলেছেন...

ধন্যবাদ মেহেদী ভাই, রাজনীতি মানে চরম রাজনীতি দেখলাম। নাজলা আবেদিন নামের মহিলাকে বেশ শ্রদ্ধা করতাম, কিন্তু সে যে এতটা কুটিল জানতাম না। নিজের কর্তৃত্ব বজায় রাখার জন্য, যারাই তার সাথে জ্বী হুকুম জাঁহাপনা করছে না, তাদেক ব্যান করতেছে। আমাক যদি সাদা, কালো এবং ধূসর নিকের পোষ্টে করা মন্তব্যের জন্য ব্যান করা হয়,ঐ পোষ্টে আরও এমন মন্তব্য ছিলো অন্যদে, কিন্তু শুধু ব্যান আমি, নাজলার টার্গেট যে আমি বুঝলাম। আরও অবাক হলো, ব্লগারদের মাঝে নূন্যতম কোন সাড়া নাই এক-দুইজন ছাড়া আমার ব্যান নিয়ে। সবাই কিভাবে ডমেশষ্টিক ব্লগার হয়ে গেছ। দেখলাম অনেকেরই সুশীলতা। অনেক কিছু জানলাম, শিখলাম। আপনাকে ধন্যবাদ এখানে মাঝে মাঝে আসার জন্য,ভালো থাকুন। আমার ভার্চুয়াল লাইফ এর পরিধি কমিয়ে আনতেছি খুব তাড়াতাড়ি। শুভ কামনা।

নামহীন বলেছেন...

হাহাহাহ..........
মুকুট ভাই, আমিই একমাত্র ব্লগার যে তার বিরুদ্ধে প্রথম থেকেই বলে আসছিলাম, সে ব্লগে রাজনীতি করে বেড়ায়। তখন হয়তো আপনিসহ ওই ব্লগের অনেক ব্লগারই মনে করতেন আমি মিথ্যা বলছি। কেননা সে ছিল অনেকেরই খুব প্রিয় একজন ব্লগার যেমন কোন এক সময় আমারও প্রিয় ছিল। কিন্তু যখন দেখলাম ব্লগে কোন ব্লগার যদি একটু জনপ্রিয় হয়ে যায় তাহলে তার সাথে শুরু করে ক্যচাল। আবার অনেক সময় নিজে আড়ালে থেকে তার কর্মীদের দিয়ে ওই ব্লগারকে না নাভাবে আক্রমণ করতে শুরু করে। তার জন্য এবং তার গ্রুপের জন্য ওই ব্লগে আজ বহু ভালো ব্লগার নেই। আশম এরশাদকে বহু জ্বালাতন করেছে যা তিনি অনেক মন্তব্যে বলেছেন এবং আমরাও দেখেছি। কিন্তু শেষ পর্যন্ত কী হলো ? ওই ব্লগে কী তার কোনো সম্মান আর আছে ? আসলে হইছে কী মুকুট ভাই সমাজে কিছু কিছু সিক মানুষ থাকে, সেও তাদের একজন।

♛মুকুট♛ বলেছেন...

সে হলো কুয়ার ব্যাঙ। ব্লগকেও মনে করে সারা দুনিয়া। এজন্য ব্লগের আধিপত্য নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে। আমার বলার কিছু নাই, চিনলাম তাকে ভদ্র চামড়া আড়ালে কুৎসিত মানসিকতাকে। ভালো থাকুন।

নামহীন বলেছেন...

মুকুট ভাই কেমন আছেন ?

ঈদের শুভেচ্ছা নিবেন।

ভালো থাকুন।
মেহেদী।

♛মুকুট♛ বলেছেন...

আছি আলহামদুলিল্লাহ। আপনার খবর কি? আপনাকেও ঈদের শুভেচ্ছা ভালো থাকুন, সুস্থ থাকুন

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top