শুক্রবার, ৩১ আগস্ট, ২০১২

অপেশাদার রান্নাঘরঃ মোরগ/মুরগীর পোলাও ও সবজি

 অনেকদিন পর আবার রান্নার সুযোগ পেলাম। আর বর্তমানে দেশে অবস্থান করা সিরিজের নামটাও বদলে দিলাম। যেহেতু আমি পেশাদার রান্না-বান্নার লোক নই তাই "অপেশাদার রান্নাঘর"-এই নামটাই সিরিজের জন্য যুতসই মনে হলে। এবার রান্না শুরু করা যাক।
 প্রথমে মোরগ পোলাও এর ফিরিস্তিঃ

 যা যা লাগবেঃ 
 ☛ সাইজ মত কয়েকটুকরো মুরগীর মাংস
☛ আদা+রসুন পেষ্ট
☛ তেল-লবন-পেয়াজ-মসলা-কাঁচা মরিচ-টমেটো
☛ সামান্য দই [না হলেও সমস্যা নেই]
☛ পোলাও এর চাল [পরিমানমত]
☛ ধনে পাতা হলে ভালো হয়
☛ আটা/ময়দার পেষ্ট

প্রণালীঃ
প্রথমে মাংসের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে আদা-রসুন পেষ্ট মাখিয়ে নিন, মাংসের জন্য প্রয়োজন মত লবন মাখিয়ে সাদা দই ঢেলে দিন। সবগুলো একসাথে এমন ভাবে মাখিয়ে নিন যেন মাংসের সবখানেই এই মিশ্রণ লেগে থাকে। এবার ফ্রিজে ২/৩ঘন্টা রাখুন।


এবার পোলাও এর চাল পানিতে ভালো করে ধুয়ে নিন। এবার চালের পরিমান অনুযায়ী সসপ্যান/পাতিল নিন যার ঢাকনা আছে। এবার উক্ত পাতিল/সসপ্যানে তেল দিয়ে চুলায় আগুন জ্বালান। এদিকে পেঁয়াজ আর কাচা মরিচ কুচি কুচি করে কেটে তেল একটু তাতিয়ে আসলে ঢেলে দিন। একটু লালচে ভাব আসলে পোলাও এর চাল দিয়ে নাড়তে থাকুন, একটু ভাজা ভাজা হয়ে আসলে পোলাও এর চাল এর দরকার মত পানি দিন। মিনিট দশেক পরে পোলাও এর চাল একটু সিদ্ধ ভাব হলে উপড়ের অর্ধেক চাল উঠিয়ে নিন।জ্বাল একেবারে কমিয়ে আনুন যেন আবার নিভে না যায়। এবার ফালি ফালি করে কিছু ১/২টা টমেটো কাটুন। ফ্রিজ থেকে মাংস বের করে আনুন। পাতিলে যে বাকি অর্ধেক আধাসিদ্ধ পোলাও এর চাল আছে তার উপড় এই মাংসের টুকরোগুলো রাখুন। এর উপড় কিছু ধনে পাতা, পেয়াজ কুচি ছড়িয়ে দিন। ভালো গন্ধ পেতে চাইলে একটু ঘীও দিতে পারেন। এবার যে অর্ধেক চাল উঠিয়ে রেখেছিলেন সেগুলো পাতিলে ঢেলে দিয়ে ভালোভাবে মাংসের টুকরোগুলোকে ঢেকে দিন। এরপর টমেটোর টুকরোগুলো উপড়ে একটু ফাঁকা ফাঁকা করে সাজিয়ে পাতিল ঢাকনি দিয়ে ঢেকে দিন। এবার আটা/ময়দার পেষ্ট দিয়ে পাতিল আর ঢাকনির সংযোগস্থল মুড়িয়ে দিন ছবির মত করে....

এভাবে প্রায় ৩০-৪০মিনিট অল্প উত্তাপে রাখুন।
এরপর ঢাকনা সরিয়ে নিচের ছবির মত বস্তু দেখা যেতে পারে, না হলে আমার দোষ নেই।

 এবার সব্জির এর ফিরিস্তিঃ 

যা যা লাগবেঃ

 ☛ বেগুন
 ☛ টমেটো
 ☛ মিষ্টি লাউ
 ☛ পেয়াজ-তেল-মরিচ-লবন

প্রণালীঃ
প্রথম পেয়াজ এবং মরিচ কুচি কুচি করে নিন। এবার মিষ্টি লাউ এর ছাল ছড়িয়ে কিউব আকারে কেটে নিন। একই সাইজে বেগুনগুলোও কেটে নিন। এবার ফ্রাই প্যানে তেল দিয়ে চুলা জ্বালান। তেল একটু আচে আসলে পেয়াজ-মরিচ কুচি দিয়ে দিন। লালচে ভাব আসলে বেগুন-মিষ্টি লাউ এর কাটা টুকরোগুলো ছেড়ে দিন। ঢাকা দিয়ে একটু সময় রাখুন, এরপর ঢাকনা উঠিয়ে পরিমনা মত লবন দিন। টমেটোগুলো একটু বড় বড় করে কেটে ঢেলে দিয়ে নাড়ুন। এরপর অল্প আচে ১০ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখলে নিচের ছবির মত সব্জি পেয়ে যাবেন।

এরপর প্লেট নিয়ে মোরগ পোলাও আর সব্জি নিয়ে ডান হাতের ব্যাপার সেরে নিন :)


Share/Bookmark

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top