বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০১০

নিজের পছন্দের মযিলা ফায়ারফক্সের চমৎকার কিছু এডঅন

ব্রাউজার হিসাবে ফায়ারফক্স এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। ইন্টারনেট ব্যবহারকারী অনেকের কাছেই এর অবস্থান এক নম্বরে, কারন বেশ সহজে ব্যবহার করা যায়, ইচ্ছা মত সাজানো যায়, ঘন ঘন আপডেট পাওয়া যায়। মযিলা ফায়ারফক্স ব্যবহারকারীরা অবশ্যই এর এডঅন এর সাথে পরিচিত। এসব এডএন যেমন ফায়ারফক্সকে সাজাতে সাহায্য করে তেমনি ব্রাউজিং এর কাজে অনেক নানা ভাবে তথ্য-উপাত্ত আর সুবিধাদি দিয়ে থাকে। আজ আমার পছন্দের এডঅন যেগুলি আমি ব্যবহার করি সেগুলি শেয়ার করছিঃ

Flagfox:
ফায়ারফক্সের চমৎকার এই এডঅনটি আসলে আপনার ব্রাউজকৃত ওয়েবপেজটি কোন দেশের সার্ভার ব্যবহার করছে, সেই দেশের পতাকা দেখায় ব্রাউজারের এড্রেস বারের একেবারে ডানে। যেমন ছবি খেয়াল করুনঃ আমাদের শিক্ষাবোর্ডের ওয়েবসাইটটির সার্ভার বাংলাদেশের। তাই ফ্লাগফক্স বাংলাদেশের পতাকা দেখাচ্ছে।


Lazarus: Form Recovery
Lazarus ফায়ারফক্সের খুব দরকারী একটা এডঅন, যা দিয়ে ব্রাউজার ক্রাশ করলে বা কোনভাবে পেজ রিলোড বা অন্যকোন কারনে কিবোর্ড দিয়ে লেখা কোন টেক্সট হারিয়ে গেলে পুনরুদ্ধার করা যায় ২য়বার না লিখে। কোন কারনে লেখাটি হারিয়ে গেলে, যেখানে লিখেছেন সেখানে মাউস দিয়ে রাইট ক্লিক করে নিচের ছবির মত করে আপনার লেখা পুনরুদ্ধার করুনঃ

(মুক্তব্লগের জন্য এটা বিশেষ দরকার কারন, মাঝে মাঝে পোষ্ট লিখে প্রকাশ বাটনে ক্লিকের পর দেখায় লগিন করতে হবে, এক্ষেত্রে এই এডঅন চমৎকার একটা সমাধান, লেখা ফেরত আনতে, পুনরায় লগিন করার পরেও।

Adblock Plus
আমি মনে করি এটা ফারারফক্সের অন্যতম সেরা এডঅন। দেশে যারা মডেম দিয়ে স্লো স্পীডের ইন্টারনেট ব্যবহার করেন, তারা এই এডঅন ব্যবহার করে আরামে ব্রাউজ করতে পারবেন। এই এডঅন দিয়ে যেকোন ওয়েবপেজের আজাইরা ব্যানার, ইমেজ, এড যেগুলি ঐ পেজ লোড হতে প্রচুর সময় এবং প্যাকেট খরচ করে, এই এডঅন দিয়ে সহজেই এগুলি ব্লক করে দেয়া যাবে। ফলে পেজ লোড হবে দ্রুত আর ব্যালান্সও কম কাটবে। ব্লক করাও সহজঃ


Cooliris
এটাও একটা চমৎকার এডঅন যা ব্রাউজারে ছবি এবং ভিডিওকে থ্রিডি ভিঊ এ পরিনত করবে। তবে স্লো স্পীড ইন্টারনেট কানেকসনে ব্যবহার না করাই ভালো।


FoxTab
যারা আমার মত ট্যাবড ব্রাউজিং পছন্দ করেন তাদের জন্য অবশ্য ব্যবহার্য্য এই এডঅন। কারন ১০/১২টা ট্যাব ওপেন করে রাখলে, মাউস দিয়ে এক ট্যাব থেকে অন্য ট্যাবে যাওয়া বিরক্তিকর, কিন্তু এই এডঅন ট্যাবগুলিকে থ্রিডি আকারে দেখাবে, আর সহজেই তখন এক ট্যাব থেকে অন্য ট্যাবে কাজ করা যাবে।



ColorfulTabs
এই এডঅনটি ব্রাউজারের একেক ট্যাবকে একেক রঙে রঙিন করবে। যারা ফায়ারফক্সকে বর্ণীল দেখতে চান, তাদের জন্য বেশ ভালো এই এডঅন।


Aviary Screen Capture & Quick Launch (Talon)
ওয়েবপেজের নির্দিষ্ট কোন অংশ অথবা পুরা ওয়েবপেজের স্ক্রীনশটস নিতে এই এডঅনের জুড়ি নেই। ব্যবহার করলেই বুঝবেন।


FoxyProxy
এই এডঅন ব্যবহার করে র আই পি এড্রেস পরিবর্তন করে ইচ্ছা মত যে কোন সাইট ভিজিট করা যাবে যদিও নেটওয়ার্ক সার্ভিস প্রভাইডার বন্ধ করে রাখে।

Pray Times!
স্থানীয় সময়ানুযায়ী নামাজ এর সময় এবং আযান শোনার জন্য চমৎকার একটা এডঅন।

বাংলা টুলবার
সাম্প্রতিক সময়ে এই এডঅনটি ব্যবহার করছি, বেশ মজার। বাংলাদেশের রেডিও, নিউজপেপার থেকে শুরু করে অনেক দরকারী সাইটের লিংক আছে। খুব সহজেই এগুলোতে ব্রাউজ করা যায়।

Forcast weather
নিজের এলাকার ওয়েদার আপডেট জানার জন্য এটা ভালো একটা এডঅন, তবে স্লো স্পীড নেট কানেকশনে ব্যবহার না করার পরামর্শ রইলো।
Share/Bookmark

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top