রবিবার, ২৮ নভেম্বর, ২০১০

প্রবাসের রান্নাঘরঃ খাসির বিরিয়ানী

আজকে রান্না করলাম খাসির বিরিয়ানী। অবশ্যই নিজের রেসিপি, কিন্তু পেয়াজ একটু বেশি আচে যাওয়ায় আর মনে হয় গরম মসলা কিঞ্চিৎ বেশি হওয়ায় লালচে হয়েছে, এর পরের টার্গেট হবে সাদা রঙ রাখার।



যেভাবে শুরু করবেন। যা যা লাগবেঃ

পোলাও এর চাল, খাসির মাংস, কাঁচা মরিচ, পেয়াজ, তেল, গরম মসলা, আদা-রসুন পেষ্ট।


প্রথমে পরিমান মত খাসির মাংস কেটে নিন। এবার পেয়াজ কুচি করে নিন, সস্প্যানে তেল দিয়ে চুলায় দিন, তেল হাল্কা গরম হলে এবার পেয়াজ কুচি ছেড়ে দিন, কাঁচা মরিচ গরম মসলা, লবন, আদা-রসুন পেষ্ট দিয়ে নাড়ুন। (নিচের ছবি দ্রঃ)

এবার পোলাও এর চাল
পানিয়ে ধুয়ে পানি ঝরাতে দিন।











এবার সাইজমত কাটা খাসির মাংস ঢেলে দিন। পারলে এই সময় আর একটু মসলা দিতে পারেন। এবার ভালো করে নাড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।


পানি দেবার দরকার নাই, কারন মাংস সিদ্ধ হবার সময় মাংস থেকেই পানি ঝরবে, এরপরে যদি লাগে সামান্য পানি দিন যাতে সসপ্যানে লেগে না যায়। মাঝে মাঝে নেড়ে দিন।  (পাশের ছবি দ্রঃ)


মাংস সিদ্ধ হলে এবার পোলাও এর চাল দিন একই পাত্রে। ভালো করে নেড়ে দিন যাতে চাল ও মাংস ভালো ভাবে মিশিয়ে যায়। (পোলাও এর চাল এবং মাংসের পরিমান আপনার পেট অথবা খাদকের সংখ্যানুযায়ী দিতে হবে, আমার এই রেসিপির ছবিতে খুব সামান্য পরিমান রান্না করেছি, কারন আমি একার জন্য রান্না তাও আবার এক বেলার জন্য)। এবার কিছু পেয়াজ কেটে
চাল-মাংসের সাথে দিয়ে আবারো ভালোভাবে মিশিয়ে নিন। এবার যে পরিমান চাল দিয়েছেন তার ১.৫গুন হালকা গরম পানি দিন। এবার আবারো একটু নাড়িয়ে চুলার আচ সামান্য কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এখানে একটু খেয়াল রাখতে হবে, যেন সসপ্যানের নিচে চাল বা মাংস যেন লেগে না যায়। এজন্য মাঝে মাঝে নেড়ে দিন। পুড়ে গেলেই কালার লালচে হয়ে যাবে। যা আমার ক্ষেত্রে কিছুটা হয়েছে। পরবর্তী টার্গেট হবে সাদা কালার রাখা।




মোটামুটিভাবে পোলাও এর চাল সিদ্ধ হলে চুলা বন্ধ করে দিন, চামুচ বা ভাজনি দিয়ে পোলাও এর উপড় একটু চাপ দিয়ে চাপিয়ে রাখুন, যাতে পোলাও-মাংসের মাঝ থেকে গরম বের না হয়। এবার ঢেকে রাখুন কিছুক্ষন। এভাবে ফলো করলে আশা করি নিচের মত পেয়ে যাবেন। হয়ত আমার রান্নার মত লালচে না হয়ে সুন্দর সাদা রঙ হবে।

এবার ঝটপট প্লেট নিয়ে বসে পড়ুন বিসমিল্লাহ বলে। :-)
Share/Bookmark

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

^ Back to Top